ব্রাহ্মপুত্র নদ, ময়মনসিংহ 1530

লিখেছেন : Rafaat Pronoy

ব্রহ্মপুত্রের অর্থ হচ্ছে “ব্রহ্মার পুত্র।
ডে টুর হোক বা সাপ্তাহিক ছুটি, ঘুরে আসতে পারেন ময়মনসিংহ থেকে। শুধু নদীর পাড়ে আর নৌকায় ঘুরেই সারাদিন কাটিয়ে দেয়া যায়।নদীর অপর পাড়ে আছে চা,পুরি-সিঙ্গারার এর দোকান। সারিন্দা , ধানসিঁড়ি রেস্টুরেন্টে আছে ভালো মানের বাংলা খাবার।ঢাকা থেকে মাত্র ৩ ঘণ্টা দুরে। জঙ্গল এর ভেতর দিয়ে চলে গেছে সুন্দর রাস্তা । এ ছাড়াও আছে খুব সুন্দর একটা রাজবাড়ি, শশী লজ এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, আছে শিল্পাচার্য জয়নুল আবেদিন সংগ্রহশালা । নদীর কাছে থাকতে চাইলে আছে সিলভার ক্যাসেল হোটেল। আর বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালে পরিচিত থাকলে থাকতে পারবেন সেখান কার গেস্ট হউসে। চাইলে বিএইউ নদীর অপর পারে ক্যাম্পিং করতে পারেন। সম্পূর্ণ নিরাপদ, আর মানুষও অনেক ভালো।
এই সময় গেলে একটু পর পর নদীতে অনেক শুশুক/শিশু ভেসে উঠতে দেখবে । না, মানুষ এর বাচ্চা শিশু না, নদীর ডলফিন শুশুক। আর ভাগ্য ভালো থাকলে সদ্য ধরা নদীর তাজা বোয়াল, রুই অথবা ছোটো মাছে কিনে আনতে পারবেন। চাইলে নিজেরাও ছিপ দিয়ে মাছ ধরতে পারেবেন সেখানে।
বিএইউ এর সৌন্দর্য কোন ভালো মানের রিসোর্ট থেকে কম নয়, বরং বেশি। নিজস্ব গাড়ি নিয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ঢুকতে চাইলে আগে থেকে অনুমুতি নিয়ে যেতে হবে।

This slideshow requires JavaScript.


মহাখালী বাস স্ট্যান্ড থেকে ১০ মিনিট পর পর ময়মনসিংহের বাস ছাড়ে। ভাড়া ২২০ টাকা। এছাড়া ট্রেনে করেও যেতে পারেন ময়মনসিংহ। বাজেট টুর এর জন্য ৬০০-৮০০ টাকায় একদিন ঘুরে আসা সম্ভব।
***যেখানে সেখানে ময়লা না ফেলে নিদ্রিস্ট স্থানে ময়লা ফেলুন ।***

কোই যান একটি ব্লগ, বাংলাদেশের সকল ভ্রমণ তথ্য এবং পরামর্শ একজায়গায় করার লক্ষে কোই যান এর যাত্রা শুরু হয় ২০১৭ সালে। কই যান.কম বাংলাদেশের প্রথম এবং সবচেয়ে বড় পর্যটন ও ভ্রমণ সম্পর্কিত ওয়েব সাইট। ভ্রমণের ক থেকে ‍ঁ জানতে আমাদের সাথেই থাকুন। লিখা সম্পর্কে যেকোনো পরামর্শ অথবা কপি রাইট এর বেপারে লিখুন : info@koijan.com

সর্বাধিক জনপ্রিয় বিষয়গুলি

আমাদের পছন্দের লিখা গুলি