নেপালে খাওয়া-দাওয়া 15

নেপালে খাওয়া-দাওয়া

দেশের বাইরে গেলে অনেকেই খাবার-দাবার নিয়ে ঝামেলায় পরে যায়। খাবার আইটেম, দাম, আবার হালাল হারাম। অনেকে আবার ভেজ, নন-ভেজ নিয়েও সমস্যা তে পরেন। অনেক দিন ধরে এইটা নিয়ে একটা রিভিউ লিখবো কিন্তু সময়ের কারনে লিখা হয়ে উঠছিল না।

পোস্ট যেহেতু নেপাল এর খাবার নিয়ে রিভিউ তবুও অনেক দেশের সাথে মিলে যাওয়ার সম্ভাবনা আছে।

আমরা মাছে ভাতে বাঙালী তাই তিন বেলা তে অন্ততপক্ষে একবার ভাত মাছ না খেলে যেনো আমাদের হয় ই না (যদিও আমি মাছ খাই না ) কিন্তু দেশের বাইরে গেলে মাছ ভাত পাওয়া টা একটু কষ্ট হয়ে যায় আর পাইলেও তা আমাদের কমন কিছু না। আচ্ছা আসল কথায় আসি।

নেপালে আপনি ভাত পাবেন ইজিলি কিন্তু মাছ সহজে পাবেন না। তবে টুনা মাছ পেতে পারেন তাও কম। তাই মাছ বাদ রাখাই ভালো হবে।

চিকেন পাবেন খুব। ভাতের সাথে চিকেন কমন একটা খাবার। কাঠমান্ডু থেকে পোখরা বা অন্যপূন্য অথবা জুমসুম যেখানেই যান চিকেন আর ভাত খুব পাবেন আর একটু খুজলে গরুর মাংশ ও পেতে পারেন। চিকেন সহ ভাত পাবেন রেস্টুরেন্ট ভেদে ২০০ থেকে ৩৫০ রুপির মাঝে। পাবেন ভাত, চিকেন কারি, চাটনি, সালাত, ডাল, শাক, সব্জি আর পানি। তবে চিকেন এর ব্যাপারে একটু প্রব্লেম আছে ওরা শুকুর আর চিকেন এক তেল এক পাতিল এ রান্না করে তাই আমার কাছে বিষয় টা খুব ওড লাগছে তাই এভোয়েট করেছিলাম।

ভেজ খাবার টা দারুণ। ভাত এর সাথে শাক, সব্জি, ভাজি, ডাল, চাটনি, সালাত, পানি তাও ১২০ থেকে ২০০ নেপালি রুপির মাঝে। রেস্টুরেন্ট ভেদে খাবার এর মান ও দাম এ ভিন্নতা আছে।

আসুন বাঙলী খাবার তো অনেক হৈলো এবার একটু ফাস্টফুড খাওয়া যাক। নেপালের ভালো ভালো শহরে অনেক ভালো মানের ফাস্টফুড কর্নার আছে, খাবারের মান অনেক ভালো বলতে পারেন। বার্গার, স্যান্ডুইচ, হট-ডগ, পিৎজা, খেতে পারেন দাম স্বাভাবিক আছে তবে বরাবরই মাংস তে সেম প্রব্লেম 

তবে কোক, পেপসি, ডিউ সহ সকল ড্রিংকস এর দাম আবার আকাশ ছোঁয়া 

এবার নেপালি খাবার খেয়ে দেখার পালা। বিদেশ যাবেন আর বিদেশি খাবেন না তা কি হয়। রুটি – পরটা খেয়ে দেখবেন। সাথে খাবেন দই আর চাটনি। ওদের তাওয়া রুটি টা দারুন লাগে দই দিয়ে খেতে।  আমার দেখা ৫-৬ রকমের রুটি – পরটা আছে একেকটা একেক রকম দারুন টেস্ট  রুটি – পরটা অবশ্যাই দই আর চাটনি দিয়ে খাবেন না হলে ওদের ট্রেডিশন টা বুঝতে পারবেন না।

নেপালি ভেজ – নন ভেজ খাবার খেয়ে দেখতে পারবেন ভাত এর সাথে ওরা দিবে তবে এইটা খাবার আগে ওদের সাথে কথা বলে খাবারের ম্যানু দেখে নিবেন না হলে পরে আপনার মাথায় হাত দেওয়া লাগতেও পারে।

নেপালে অনেক ইন্ডিয়ান খাবার পবেন। রেস্টুরেন্ট এ গিয়ে বললেই হবে। আর হ্যা, যদি রান্না করতে চান তাইলে অনেক শপ পাবনে কেনা কাটা করার জন্য সাথে মাংশ ও পাবেন গরু, মুরগি সব।

নেপালিদের কিছু ড্রিংকস আছে যা খেয়ে দেখবেন আসা করি ভালো লাগবে। আর নেপালে খাবার দোকান পাবনে অনেক তাই ইচ্ছে মতো খেয়ে নিবেন ( যদি আমার মতো পেটুক হয়ে থাকেন ) বেড়ানোর একটা বড় অংশ, যেখানে যাবেন ওই যায়গার লোকাল খাবার তাই খাবেন মাস্ট আর স্ট্রিট খাবার খাবেন এইটায় অনেক মজা আছে।

আসুন নির্দিষ্ট যায়গাতে ময়লা ফেলি, নিজেদের ভ্রমণ সুন্দর করি।

হ্যালি ট্রাভেলিং 

কোই যান একটি ব্লগ, বাংলাদেশের সকল ভ্রমণ তথ্য এবং পরামর্শ একজায়গায় করার লক্ষে কোই যান এর যাত্রা শুরু হয় ২০১৭ সালে। কই যান.কম বাংলাদেশের প্রথম এবং সবচেয়ে বড় পর্যটন ও ভ্রমণ সম্পর্কিত ওয়েব সাইট। ভ্রমণের ক থেকে ‍ঁ জানতে আমাদের সাথেই থাকুন। লিখা সম্পর্কে যেকোনো পরামর্শ অথবা কপি রাইট এর বেপারে লিখুন : [email protected]

সর্বাধিক জনপ্রিয় বিষয়গুলি

আমাদের পছন্দের লিখা গুলি