নেপাল ভ্রমণ 99

নেপাল ভ্রমণ

নেপাল ভ্রমণ (১ম পর্ব)

 Shimul Rahman এর ফেইসবুক টাইমলাইন থেকে নেয়া 

আমি নেপাল যাত্রা শুরু করেছিলাম শিলিগুড়ি থেকে। নেপাল যাওয়ার জন্য আপনার রানিগঞ্জ পোর্ট ট্রানজিট ভিসা লাগবে। আর নেপালের ভিসা মিলবে কাকরভিটা পোর্ট এ। তবে আমি ঢাকা থেকে ভিসা নিয়ে গেছিলাম। এতে করে আমার ২-৩ ঘন্টা সময় বাচাতে পারছি।

শিলিগুড়ি থেকে প্রথমে আপনাকে যেতে হবে পানিরটাংকি। পানিরটাংকি যাওয়ার জন্য আপনি শিলিগুড়ি থেকে বাস পাবেন ভাড়া নিবে ৩০ টাকা। তবে তাইলে ২৫০-৩০০ টাকা দিয়ে ট্যাক্সি ও নিতে পারেন।

পানিরটাংকি থেকে বাম দিক দিয়ে একটা রাস্তা চলে গেছে ওই রাস্তা দিয়ে ৫-৭ মিনিট হেঁটে গেলে আপনি ইন্ডিয়ান ইমিগ্রেশন পাবেন। ওখান থেকে ইন্ডিয়ার ডিপাচার নিয়ে আবার ৬-৮ মিনিট হেঁটে গেলে পেয়ে যাবেন নেপাল ইমিগ্রেশন। (তবে আপনি চাইলে এই পথ রিক্সা দিয়ে ও যেতে পারবেন ভাড়া লাগবে ২০+২০ রুপি)। যথারিতী নেপাল থেকে এ্যারিভাল নিয়ে নিন আর ভিসা না নেওয়া থাকলে ভিসা এর একটি ফর্ম নিয়ে তা পুরন করে ১ কপি ছবি লাগিয়ে জমা দিয়ে পেয়ে যাবেন ৩০ দিনের জন্য নেপালের ভিসা।

ব্যাস এখন আপনি নেপালে আছেন। নেপাল ইমিগ্রেশন অফিস থেকে কাকরভিটা বাস পয়েন্ট হেঁটে যেতে হবে সময় লাগবে ৫-৬ মিনিট। কাকরভিটা থেকে আপনি এখন ইন্ডিয়ান রুপি থেকে নেপালি রুপি করে নিতে পারেন, আবার নেপালে ইন্ডিয়ান রুপি ও চলে তাই ইন্ডিয়ান রুপি নিয়ে গেলেও কনো প্রব্লেম হবে না। তবে নেপালি রুপি রাখাই ভালো, তাতে হিসাব রাখতে ভালো হয়।

এবার কাকরভিটা থেকে আপনি ১৩২০ নেপালি রুপিতে পোখরা যাবার বাস পেয়ে যাবেন। মনে রাখবেন ১৩২০ রুপির যে বাস টা ওইটা ডিলাক্স বাস।

সারারাত বাস এ থাকার পর সকাল ৭টা – ৮টার দিকে আপনি পোখরা পেয়ে যাবেন। এইবার হোটেল নেবার পালা। হোটেল নেবার জন্য আমি সাজেস্ট করবো পোখরার লেক-সাইড ৬ এ হোটেল নিবেন। জায়গা টা অনেক সুন্দর। আর সব পেয়ে যাবেন অনেক ইজি ভাবে। ১২০০-১৫০০ এর ভেতর এ.সি + ওয়াইফাই ওয়ালা রুম পেয়ে যাবেন। আর চেষ্টা করবেন ভিউ সহ রুম নেবার আর রুম টা যেনো হোটেলের টপ ফ্লোর এ হয় তাইলে রাত + সকাল উপভোগ করতে পারবেন।

আর খাওয়া দাওয়া আপনি হোটেল এ করলে করতে পারবেন তবে আমি বলবো বাহিরে করার জন্য। এতে করে আপনার টাকা ও বাচবে সাথে নতুন কিছু খাবারের অভিজ্ঞতা হবে।

এইবার ঘোরার পালা। ১ম দিন আপনি পোখরা সিটি ঘুরে দেখতে পারেন। চাইলে ট্যাক্সি ও ভাড়া করতে পারেন বা টুরিস্ট বাস আছে ওইটায় ও যেতে পারবেন। টুরিস্ট বাস নিলে আপনি ১ দিনে (সময় ১০ টা – ৫ টা) যা যা দেখতে পারবেন।

*বিন্দুবাসিনি টেম্পেল।
*মাহেন্দ্র কেভ।
*ব্যাট কেভ।
*ফিশিং লেক।
*ডেভিড’স ফল।
*ফেওয়া লেক।

এইবার ফিরে এসে চাইলে হোটেলে রেস্ট করতে পারবেন বা সন্ধ্যা থেকে রাত পোখরা শহর ঘুরে দেখতে পারবেন। পোখরা অনেক সুন্দর শহর দিনের পোখরা আর রাথের পোখরা সম্পূর্ণ আলাদা। তাই রুমে যেয়ে না ঘুমিয়ে ঘুরে বেড়ানো টাই ভালো।

২য় দিন ঘুম থেকে উঠতে হবে ভোর ৪-৫ টার ভেতর তা না হলে বড় একটা জিনিস মিস করবেন। এইবার আপনাকে যেতে হবে সারংকোট। যাবার জন্য টেক্সি নিতে হবে ভাড়া লাগবে ২৫০০-৩০০০ নেপালি রুপি। এইখানে চাইলে আপনি প্যারাগ্লাইডিং ও করতে পারবেন। এর জন্য আপনাকে ৫০০০-৬০০০ নেপালি রুপি গুনতে হবে। ব্যাস সারংকোট শেষ এইবার আবার টেক্সি নিয়ে বেড়িয়ে পরুন স্টুপা টেম্পলে উদ্দেশ্যে। ভাড়া নিবে ১৫০০-২০০০ আপনি চাইলে একটা ট্যাক্সি সরাদিনের জন্য (সারংকোট + স্টুপা টেম্পল) তাইলে ৩৫০০-৪০০০ এর ভেতর পেয়ে যাবেন। ব্যাস আপনার পোখরা ভ্রমণ মোটামুটি শেষ।

আপনি ১৫০ – ৩০০ রুপি এর ভেতর খাবার পেয়ে যাবেন আর ৫০ রুপি তে পাবেন লুচি + ডাল।

এই সব কিছু আপনি চাইলে প্যাকেজ আকারে পাবেন তার জন্য আপনাকে হোটেল এর ম্যানেজার কে বললে সে সব করে দিবে।

***নেপালিরা হিন্দি বুঝে তাই আপনার হিন্দি + ইংলিশ ভালো জানা থাকলে খুব ভালো হবে।

***নেপালি মেয়েদের ড্রেস ওয়েস্টার্ন স্টাইলের তাই নিজেকে সংযত রাখবেন।

***নেপালে বিয়ার + হুইস্কি + রাম + ওয়াইন সব সহজে পাওয়া যায়। তাই খেলে খেতে পারবেন তবে অতিরিক্ত করে ফেলবেন না।

***ঘুরতে গিয়ে যেখনে সেখানে ময়লা প্লাস্টিক কিছু ফেলবেন না। সুন্দর পরিবেশ সবারি ভালো ভাগে। মনে রাখবেন আপনি বিদেশে যেয়ে আপনার দেশ কে প্রেজেন্ট করছেন। ময়লা ফেলার জন্য অনেক ডাস্টবিন আছে। তাই নির্দিষ্ট যায়গাতে ময়লা ফেলবেন।

**আরো ছবি
https://facebook.com/story.php?story_fbid=1866128660362936&id=100008974598430

https://facebook.com/story.php?story_fbid=1865278503781285&id=100008974598430

পরের পর্ব সামনে বর্ণনা করবো।
ধন্যবাদ

কোই যান একটি ব্লগ, বাংলাদেশের সকল ভ্রমণ তথ্য এবং পরামর্শ একজায়গায় করার লক্ষে কোই যান এর যাত্রা শুরু হয় ২০১৭ সালে। কই যান.কম বাংলাদেশের প্রথম এবং সবচেয়ে বড় পর্যটন ও ভ্রমণ সম্পর্কিত ওয়েব সাইট। ভ্রমণের ক থেকে ‍ঁ জানতে আমাদের সাথেই থাকুন। লিখা সম্পর্কে যেকোনো পরামর্শ অথবা কপি রাইট এর বেপারে লিখুন : [email protected]

সর্বাধিক জনপ্রিয় বিষয়গুলি

আমাদের পছন্দের লিখা গুলি