হুটহাট সিদ্ধান্তে রাঙামাটি ভ্রমণ, তাও নামমাত্র খরচে 180

::খরচের হিসেবটা সবার শেষে দিচ্ছি::
মোট খরচ ১৫৫০ ময়মনসিংহ থেকে, আর ঢাকা থেকে মেইল ট্রেনে গেলে আরও অনেক কমে ঘুরে আসা সম্ভব।
আমরা পাঁচ বন্ধু ময়মনসিংহ থেকে গিয়েছিলাম, ময়মনসিংহ থেকে প্রতিদিন রাত ৮টায় চট্টগ্রামের উদ্দেশে বিজয় ট্রেন ছাড়ে চট্টগ্রাম পৌঁছায় খুব ভোরে। চট্টগ্রাম নেমে সকালের নাস্তা সেরে রওয়ানা দিলাম রাঙামাটির বাস ধরার জন্য, স্টেশন থেকে খুবই কাছে বিআরটিসি বাস কাউন্টার, যে কাউকে বললেই দেখিয়ে দিবে, প্রথম বাস সকাল ৭টায়, রাঙামাটি পৌঁছাতে সময় লাগে আড়াই থেকে তিন ঘন্টা। ১০টার দিকে রাঙামাটি পৌঁছে সারাদিনের জন্য নৌকা রিজার্ভ করে ঘুরাঘুরি শুরু। নৌকা রিজার্ভ নেয়ার সময় কোন কোন স্পটে ঘুরবেন আগে থেকেই বলে নিবেন। আমাদের দুইতলা নৌকা ছিলো বাথরুম সহ। বিকেল ৫টা পর্যন্ত ভাড়া ১৮০০টাকা

যেখানে যেখানে ঘুরলাম::

#শুভলং_ঝর্ণা: শুভলং ঝর্ণা ছোট এবং বড় দুইটায় পাশাপাশি, বড় ঝর্ণাতে ডুকতে ১৫ টাকা লাগে তবে বড়োটাই পানিনাই, ছোটোটাই পানি আছে আমরা গোসল করেছি। যিনি টিকেট বিক্রি করে তার কাছ থেকে জানতে পেরেছি অগাস্ট মাসের পরে গেলে সব ঝর্নাতেই প্রচুর পানি পাওয়া যায়।

#স্বর্ণমূর্তি: নৌকা থেকে স্বর্ণমূর্তির একটা অসাধারণ ভিউ পাওয়া যায়, স্বর্ণমূর্তির কাছে যেতে হলে জুতা খুলে যেতে হয়। এখানে ছোট্ট একটা বাজারের মতো আছে, পাহাড়ি গামছা , ফতুয়া, এবং অন্যান পাহাড়ি ড্রেস পাওয়া যায়। এখানকার আদিবাসীদের ব্যবহার খুবই ভালো এদের সাথে ভালো ব্যবহার করবেন। এদের অনুভূতিতে আঘাত লাগবে এমন কিছু করবেননা।

#চাং_পাং_রেস্টুরেন্টঃ একবার ভাবেন আপনি পাহাড়ের উপরে ছনের ছাউনিতে বসে খাবার খাচ্ছেন আর খেতে খেতে কাপ্তাই লেকের পানি আর দূরের বড় বড় সারি সারি পাহাড় দেখছেন। সত্যিই অসাধারণ ভিউ ছিলো। আমরা খেয়েছিলাম ব্যাম্বো চিকেন, শুটকিভর্তা,চাপিলা মাছ, ভাত। পাঁচ জনের মোট বিল হয়েছিল ৯৮০টাকা ২০ তা বকশিস দিয়ে ১হাজার মিল করেছি। পেডা টিং টিংয়ের চেয়ে এখানে খাবার অনেক সস্তা।

#ঝুলন্ত_ব্রীজ: রাঙামাটির মাস্ট ওয়াচ টুরিস্ট স্পট, রাঙামাটি আসবেন আর ঝুলন্ত ব্রীজে এসে ছবি তুবেননা তা হয় নাকি? ঝুলন্ত ব্রীজে উঠার জন্য ২০টাকা দিয়ে টিকেট কাটা লাগে আর নৌকা পার্কিংয়ের জন্য দিতে হয় ৫০টাকা।

ময়মনসিংহ-চট্টগ্রাম-ময়মনসিংহ= ট্রেন ভাড়া ৩২০+৩২০=৬৪০
চট্টগ্রাম-রাঙামাটি-চট্টগ্রাম= বাস ভাড়া ১৩০+১৩০=২৬০
নৌকা ভাড়া জনপ্রতি= ৩৫০
সকালের নাস্তা= ৫০
দুপুরের খাবার= ২০০
এন্ট্রি ফী =৫০
মোট খরচ ১৫৫০ ময়মনসিংহ থেকে, আর ঢাকা থেকে মেইল ট্রেনে গেলে আরও অনেক কমে ঘুরে আসা সম্ভব।
আমাদের রাঙামাটি ট্যুরের ছুট্ট একটা ভিডিও :

সবশেষে ঘুরতে গিয়ে পরিবেশের কোন ক্ষতি করবেনা, অপচনশীল কোন দ্রব্য লেকের পানিতে, পাহাড়ের উপরে বা ঝর্ণায় ফেলে আসবেন না।

https://www.facebook.com/sabbir.nb

কোই যান একটি ব্লগ, বাংলাদেশের সকল ভ্রমণ তথ্য এবং পরামর্শ একজায়গায় করার লক্ষে কোই যান এর যাত্রা শুরু হয় ২০১৭ সালে। কই যান.কম বাংলাদেশের প্রথম এবং সবচেয়ে বড় পর্যটন ও ভ্রমণ সম্পর্কিত ওয়েব সাইট। ভ্রমণের ক থেকে ‍ঁ জানতে আমাদের সাথেই থাকুন। লিখা সম্পর্কে যেকোনো পরামর্শ অথবা কপি রাইট এর বেপারে লিখুন : [email protected]

সর্বাধিক জনপ্রিয় বিষয়গুলি

আমাদের পছন্দের লিখা গুলি