বাংলাদেশ থেকে জাহাজে কলকাতা

বাংলাদেশের ভ্রমণপিপাসু সম্মানিত জনসাধারণকে জানানো যাচ্ছে যে, বাংলাদেশ-ভারত নৌপ্রটোকল চুক্তির আওতায় বাংলাদেশ-ভারত ভ্রমণে ইচ্ছুক পর্যটকদের যাতায়াতের সুবিধার্থে বিআইডব্লিউটিসির নিজস্ব অত্যাধুনিক নৌযান দ্বারা সরকারি নির্দেশনার পরিপ্রেক্ষিতে পরীক্ষামূলকভাবে ঢাকা-কলকাতা যাত্রীবাহী সার্ভিস চালু করতে যাচ্ছে।

এবার জাহাজে করে বাংলাদেশ থেকে ভারতে যাওয়া যাবে। আগামী ২৯ মার্চ নারায়ণগঞ্জ থেকে কলকাতার উদ্দেশে ছেড়ে যাবে এমভি মধুমতি নামে যাত্রীবাহী জাহাজটি।

আগামী ২৯ মার্চ হতে বিআইডব্লিউটিসির এমভি মধুমতি জাহাজটি নারায়ণগঞ্জের পাগলা মেরিএন্ডার হতে বরিশাল-মোংলা-সুন্দরবন-আন্টিহারা-হলদিয়া রুট হয়ে কলকাতার উদ্দেশে যাত্রা করবে।

ঢাকা-কলকাতা কেবিন ভাড়া ফ্যামিলি স্যুট (দুজন) ১৫ হাজার টাকা, প্রথম শ্রেণি (যাত্রীপ্রতি) ৫ হাজার, ডিলাক্স শ্রেণি (দুজন) ১০ হাজার টাকা, ইকোনমি চেয়ার (যাত্রীপ্রতি) ৮ হাজার টাকা এবং সুলভ শ্রেণি/ডেক (যাত্রীপ্রতি) ১৫০০ টাকা।

আন্তঃদেশীয় প্রটোকল রুট (ইনল্যান্ড প্রটোকল রুট) ও উপকূলীয় জাহাজ চলাচলের রুটের আওতায় এই পরিবহন চলবে। জাহাজ ও নৌযান কলকাতা থেকে হলদিয়া, বরিশাল ও ঢাকা হয়ে গুয়াহাটি পর্যন্ত চলবে। টেকনিক্যাল ভাষায় এটি ১ ও ২ এবং ৩ ও ৪ প্রটোকল রুট। প্রতিবেশী দুই দেশের তিনটি নদী-ভারতের গঙ্গা এবং বাংলাদেশের যমুনা ও ব্রহ্মপুত্রকে এই নৌপথে সংযুক্ত করা হবে।

ঢাকা-কলকাতা যাত্রীবাহী জাহাজ পরিবহনের বিষয়ে সম্মত হয় ভারত ও বাংলাদেশ। এ চুক্তিতে সই করেন বাংলাদেশের নৌপরিবহন সচিব আবদুস সামাদ ও ভারতের জাহাজ মন্ত্রণালয়ের সচিব গোপালকৃষ্ণ।

ভারত ভ্রমণের জন্য সড়ক-এয়ার-রেলপথে ব্যাবস্থা থাকলেও ছিলোনা নৌপথে কোনো মাধ্যম,সেই অবস্থার অবসান ঘটতে যাচ্ছে শীঘ্রই। নিরাপদ যাত্রীবাহী নৌযান হিসেবে অভ্যন্তরীণ রুটে প্রশংসা কুড়ানো এম ভি মধুমতি এবার আন্তর্জাতিক রুটে পাখা মেলছে.

আগামী ২৯ মার্চ ২০১৯ প্রথম যাত্রায় সঙ্গী হতে চাইলে যোগাযোগ করুন নিম্নে প্রদত্ত নাম্বারে আর বুকিং করুন আপনার আসন।

প্রাথমিকভাবে প্রাপ্ত তথ্যমতে ভ্রমণ পরিকল্পনা ২৯/০৩ রাত ৯টায় পাগলা মেরী এন্ডারসন ভি আই পি জেটি থেকে ৩০ জন নাবিক, ১জন পাইলট ও ১০ জন ক্যাটারিং ষ্টাফ সহ নৌ পরিবহন মন্ত্রণালয়, বি আই ডব্লিউ টি সি, বি আই ডব্লিউ টি এ, নৌপরিবহন অধিদপ্তর, মেরি টাইম ইন্ডাস্ট্রি, বন বিভাগ, কোষ্ট গার্ড, পর্যটন করপোরেশন, ট্যুর অপারেটর গন সহ জাহাজটি কলকাতার উদ্দেশ্যে ছেড়ে যাবে।
বরিশাল পৌঁছাবে ৩০/০৩ ভোর ৫টায়,
বরিশাল থেকে ছেড়ে যাবে সকাল ৮টায়,
একই দিনে আংটি হারা পৌছাবে ও ইমিগ্রেশন এর কাজ শেষ করে হলদিয়া বন্দর কলকাতার উদ্দেশ্যে ছেড়ে যাবে।
হলদিয়া বন্দর কলকাতা পৌছাবে ১/০৪/২০১৯

ভিসা আপনার থাকতে হবে BIWTC শুধুমাত্র পরিবহন মাধ্যম,কোন পোর্টের ভিসা থাকতে হবে বিষয়টি এখনো পরিস্কার নয়,জিজ্ঞাসা থাকলে ফোন করে জেনে নিতে পারেন।

*ইকোনমি চেয়ারের ভারা ২০০০ টাকা,এখানে প্রিন্টিং ভুলবশত ৮০০০ হয়েছে।

শুভ কামনা রইলো এম ভি মধুমতির জন্য।