১দিনের ডে ট্যুরে সিরাজগঞ্জ

১দিনের ডে ট্যুরে সিরাজগঞ্জ, টাঙ্গাইল!!

যদি হাতে ১দিন পুরো সময় থাকে এবং ইচ্ছে থাকে শহরের যান্ত্রিকতা ফেলে কিছুটা সময় নিজের মতো করে নতুন শহরে ঘুড়ে বেড়ানো তাহলে টাঙ্গাইল এবং সিরাজগঞ্জে হবে আপনার জন্য বেস্ট চয়েস।
কি কি দেখবেন ১ দিনে :
** ১৬০৯ সনের তৈরী পুরাতন ১০টাকার নোটের ঐতিহাসিক আতিয়া মসজিদ।
** মহেড়া জমিদার বাড়ী
** নবরত্ন মন্দির
** চায়না বাঁধ

আমাদের ট্যুর ছিলো ৫জনের…. খুব ভোরে ঘুম থেকে উঠে বিমানবন্দর স্টেশন চলে যায়। বিমানবন্দর স্টেশন থেকে সকাল ৬.৩০ ধূমকেতু ট্রেণ এর ১১৫ টাকা করে টাঙ্গাইল যাবার টিকেট করে নেই। টাঙ্গাইল পৌঁছে যাই সকাল ৮.৩০। স্টেশন থেকে নেমে একটা সিএনজি রিজার্ভ করে নেই আতিয়া মসজিদের কথা বলে। দামাদামি করে ২৮০ টাকায় ফিক্সড। পথেরমধ্যে পাঁচআনি বাজারে নেমে জয়কালি মিষ্টান্ন ভান্ডার থেকে টাঙ্গাইলের বিখ্যাত চমচম খেয়ে নেয়। যারা টাঙ্গাইলে প্রথমবার যাবেন তাদের একবার হলেও এটার টেস্ট নেয়া উচিত বলে মনে করি। ৪০ মিনিট পর আমরা আতিয়া মসজিদে পৌঁছে যায়। পুরো মসজিদ টা ঘুরে দেখার পর জনপ্রতি ৩০ টাকা সিএনজি ভাড়া দিয়ে চলে যায় করটিয়া বাইপাসে। এখান থেকে মহেড়া যাওয়ার জন্য বাস ধরি। জনপ্রতি ১০ টাকা বাস ভাড়া দিয়ে মহেড়া পুলিশ ফাঁড়ির সামনে নেমে যায়। পুলিশ ফাঁড়ির সামনে থেকে ডিরেক্ট মহেড়া যাবার সিএনজি পাওয়া যায় জনপ্রতি ১৫ টাকা করে। মহেড়া গেইটে পৌঁছে ৮০ টাকা করে টিকেট কেটে নিলাম। অবশ্য যাদের পরিচিত পুলিশ মহেড়া ট্রেণিং সেন্টারে আছে তাদের জন্য টিকেট লাগে না। সে যাই হোক, পুরো জমিদার বাড়ি ঘুরে মুগ্ধ হতে থাকি একটু একটু করে। অনেকে বাংলাদেশের হোয়াইট হাউজ বলে থাকে এই জমিদার বাড়ীকে। এর সৌন্দর্য আপনাকে শিহরিত করবেই করবে। ঘন্টা ব্যাপি পুরো বাড়িটা ঘুরে আবার ১৫টাকা সিএনজি ভাড়া দিয়ে মেইন রোডে চলে আসি। এখনকার যাত্রা সিরাজগঞ্জের দিকে। মেইন রোডে আপনি উত্তরবঙ্গগামী অনেক বাস পাবেন, এসব বাসে করে আপনাকে সিরাজগঞ্জ রোড গোলচত্তর নামতে হবে। আমরা হানিফ বাসে জনপ্রতি ১০০ টাকা করে সিরাজগঞ্জ নেমে যায়। দুপুরের ভোজন সেরেই ভ্যানে ১০ টাকা জনপ্রতি করে চলে যাই নবরত্ন মন্দিরে। এই মন্দিরের কারুকার্যটা অনেকটা কান্তজিউ মন্দিরের মতো। পুরো মন্দির ঘুরে গোল চত্তর চলে আসি। লোকাল বাসে ১৫ টাকা ভাড়াতে সিরাজগঞ্জ শহরে চলে যায়। শহর থেকেই টমটমে আপনি পুরো বিকালটা সিরাজগঞ্জ চায়না বাঁধে কাটাতে পারেন। তবে মনে রাখবেন ঢাকা যাবার লাস্ট ট্রেণ সন্ধ্যা ৬.৪০ মিনিটে শহীদ মনসুর আলী স্টেশন থেকে। ঐ ভাবেই টাইম মেইন্টেন করতে হবে।



নতুন শহরের নতুন পরিবেশ, নতুন মানুষজন, ঐতিহ্যবাহি খাবার সবকিছুই নতুনত্বের স্বাদ দিবে।
এই ট্যুরে আমাদের জনপ্রতি ৯০০ টাকার মতো খরচ হয়েছে। তবে স্মৃতিগুলো লাখ টাকার চেয়েও দামী।

আতিয়া মসজিদ, নবরত্ন মন্দির আমাদের প্রত্নতত্ত্ব সম্পদ, আপনার দ্বারা এই সম্পদের এবং পরিবেশের যাতে কোন ক্ষয়ক্ষতি না হয়, সেসব ব্যাপারে সজাগ দৃষ্টি রাখবেন।

হ্যাপি ট্রাভেলিং